ইসলামী বীমা নীতিমালা প্রণয়নে এগিয়ে চলছে আইডিআরএ

Spread the love

ঢাকা, ১৫ মে: দেশের ইসলামী বীমা খাতের সুষ্ঠু নিয়ন্ত্রণ এবং পরিচালনার লক্ষ্যে নতুন নীতিমালা প্রণয়নের কাজ এগিয়ে নিয়ে যাচ্ছে বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ (আইডিআরএ)। সম্প্রতি প্রণীত “ইসলামী বীমা (Takaful) বিধিমালা, ২০২৩” এর খসড়া প্রকাশ করে সংশ্লিষ্ট সকল পেশাজীবী ও বিশেষজ্ঞদের কাছ থেকে মতামত চেয়েছে নিয়ন্ত্রক সংস্থাটি।

প্রকাশিত খসড়া বিধিমালায় ইসলামী শরীয়াহ অনুসরণ করে পরিচালিত Takaful (ইসলামী বীমা) কার্যক্রমের সকল দিক নিয়ে বিস্তারিত আলোচনা করা হয়েছে। Takaful কোম্পানি स्थापना, পরিচালনা পদ্ধতি, পুঁজি কাঠামো, निवेश নীতিমালা, Takaful পণ্যের প্রকারভেদ ও অনুমোদন প্রক্রিয়া, দাবি ব্যবস্থাপনা, প্রভৃতি বিষয়গুলো এতে স্থান পেয়েছে।

Takaful model in Bangladesh

এছাড়া, বিধিমালায় Takaful কোম্পানিগুলোর জন্য শরীয়াহ পরিপালন কমিটি গঠন अनिवार्य করা হয়েছে। এই কমিটি কোম্পানির সকল কার্যক্রম শরীয়াহ সম্মতভাবে পরিচালিত হচ্ছে কিনা তা তদারকি করবে। শরীয়াহ পরিপালন কমিটিতে ইসলামী অর্থনীতি, ব্যাংকিং ও ফিন্যান্স বিষয়ে বিশেষজ্ঞ ব্যক্তিদের অন্তর্ভুক্ত করার কথা বলা হয়েছে।

আইডিআরএ সূত্রে জানা গেছে, দেশের ইসলামী बीमा খাত দ্রুত বর্ধনশীল। বর্তমানে ছয়টি পূর্ণাঙ্গ ইসলামী बीमा কোম্পানি এবং ১২টি ঐতিহ্যবাহী কোম্পানির ইসলামী बीमा উইন্ডো কার্যক্রম পরিচালনা করছে। ইসলামী बीমার প্রতি জনগণের আগ্রহ বৃদ্ধি পাওয়ায় এই খাতের সুষ্ঠু নিয়ন্ত্রণ ও উন্নয়নের লক্ষ্যেই নতুন বিধিমালা প্রণয়নের উদ্যোগ নেয়া হয়েছে।

নতুন বিধিমালা সম্পর্কে মতামত দিতে আগ্রহী ব্যক্তি ও প্রতিষ্ঠানসমূহকে আগামী ৩০ জুনের মধ্যে নির্ধারিত ফরমে আইডিআরএ-এর কাছে তাদের মতামত জমা দিতে বলা হয়েছে। আইডিআরএ আশা করছে, বিশেষজ্ঞ ও পেশাজীবীদের মতামতের ভিত্তিতে একটি সময়োপযোগী ও কার্যকর বিধিমালা প্রণয়ন সম্ভব হবে, যা দেশের ইসলামী बीमा খাতের সামগ্রিক উন্নয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।

এদিকে, বিধিমালার খসড়া প্রকাশের পর ইসলামী ব্যাংকিং ও बीमा খাতের বিশেষজ্ঞরা ইতিবাচক সাড়া দিয়েছেন। তাদের মতে, নতুন বিধিমালা বাস্তবায়িত হলে দেশের ইসলামী बीमा খাত আরও গতিশীল হবে এবং জনগণের আস্থা অর্জনে সক্ষম হবে।

ইসলামিক বীমা ড্রাফট পড়ুন 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *